সিলিন্ডারে কতটা গ্যাস আছে কিভাবে বুঝবেন? জেনে নিন সহজ উপায়

64
- Advertisement -

Cylinder Gas Price Reduced
এলপিজি সিলিন্ডার আমাদের প্রত্যেকের বাড়িতেই একটি অতি প্রয়োজনীয় উপাদান। রান্নাবান্না বলতে আজকাল মানুষ এই সিলিন্ডারের ওপরেই ভরসা করে থাকেন। তবে ঠিক কতটা গ্যাস অবশিষ্ট আচও সিলিন্ডারে? এটা বুঝবেন কিভাবে? অনেকে হয়তো নাড়িয়ে বোঝার চেষ্টা করেন তবে সবসময় তো অনুমান সঠিক হয়না। ধরে নিন আপনি কোন অনুষ্ঠানে সিলিন্ডারটি কাজে লাগাবেন বা ধরুন বাড়িতে গেস্ট আসবে তার আগে আপনার সিলিন্ডারে গ্যাসের পরিমাণ জানা উচিত নইলে পড়বেন মহাফাঁপড়ে। তাই জেনে নিন সহজ একটি পদ্ধতি।

- Advertisement -

প্রথমেই ভিজে একটি কাপড় দিয়ে সিলিন্ডারটিকে ভালো করে এমন ভাবে মুছুন যাতে তাতে কোনরকম ধুলোর স্তর থাকলেও সেটি উঠে যায়। মোছা শেষ হলে দেখা যাবে সিলিন্ডার শুকোতে শুরু করেছে। দু’-তিন মিনিট পরে খেয়াল করলে দেখা যাবে সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়েছে, বাকি অংশ ভিজে রয়েছে। সেই অংশ শুকোতে একটু সময় লাগছে। প্রতিবেদনের দাবি অনুযায়ী, যতটা অংশ ভিজে থাকবে সেই অংশেই গ্যাস রয়েছে বলে ধরে নিতে হবে।

এর কারণ এর কিছুই নয়, যেখানে তরল কিছু থাকে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশটুকুতে এলপিজি রয়েছে, সেই অংশটি শুকোতেও সময় বেশি লাগে।

আরোও পড়ুন :