আবার বৈঠকে কর্তারা, বড়সড় সিধান্ত নিতে চলেছে মেট্রো, জানুন বিস্তারিত

286
- Advertisement -

ছবি : প্রতীকী

কিছুদিন আগে মেট্রো পরিষেবা শুরুর আগে মেট্রো কর্তাদের অনুমান ছিল রোজ অন্তত পঞ্চাশ হাজারের কাছাকাছি মানুষ রোজ মেট্রোয় চড়বেন। কিন্তু পরিস্থিতি যেদিকে মোড় নিচ্ছে সেখানে আগামী কিছুদিনের মধ্যে প্রতিদিন মেট্রোয় ১ লক্ষ থেকে ১ লক্ষ ১০ হাজার মানুষ যাতায়াত করবেন বলে কর্তাদের আশঙ্কা।

- Advertisement -

মানুষ যখন মেট্রোয় উঠছে তখন কিছু স্টেশন পরেই নেমে সেখান থেকে আবার নতুন যাত্রী উঠছে। এই ভাবে বাড়ছে যাত্রীর সংখ্যা। প্রথম দুদিন ৪০,০০০ এর কাছাকাছি যাত্রী উঠলেও ধীরে ধীরে মানুষের যাতায়াত বাড়ছে মেট্রোয়। জনপ্রিয় হচ্ছে ই-পাসের বিষয়টিও। মেট্রোর অ্যাপস প্রস্তুতকারক সংস্থার আধিকারিক সঞ্জয় চট্টোপাধ্যায় বলেন, “মানুষ এখন ই-পাস বা সিট বুক করতে যথেষ্ট সড়গড় হয়েছেন। তাই দিন দিন যাত্রীসংখ্যা বাড়ছে। ভবিষ্যতে তা আরও বাড়বে। লাখের বেশি যাত্রী এখনই যেতে পারবেন।”

বর্তমানে প্রতিটি মেট্রোয় গড়ে ৪০০ জন করে যাত্রী উঠছেন। প্রয়োজনীয় সময়ে ১০ মিনিট থেকে কমিয়ে ৮ মিনিট অন্তরে পরিষেবা দেওয়ার কথাও ভাবা হচ্ছে। স এই সঙ্গে যাদের কাছে স্মার্টফোন নেই তারা যাতে সহজেই মেট্রো ব্যবহার করতে পারে সেই বিষয়টি ভাবছে মেট্রো কর্তারা। তাদের জন্য বিকল্প ব্যবস্থা কী হতে পারে খুব তাড়াতাড়িই সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আপাতত স্বাস্থ্যবিধি মেনেই যাতায়াত করছে যাত্রীরা।

আরোও পড়ুন :