স্কুল কলেজ কবে খুলবে? পরিষ্কার করলেন পার্থ চট্টোপাধ্যায়

534753
- Advertisement -


মার্চ মাসের মাঝামাঝি সময়ে থেকেই দেশজুড়ে বন্ধ করে দেওয়া হয়েছিল সমস্ত স্কুল কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠান। তারপর থেকে টানা ছয় মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে সবকিছু। তবে আনলক ৪ শুরু হয়ে যাওয়ার পর থেকেই ২১শে সেপ্টেম্বর কিছু নিষেধাজ্ঞা মেনে নবম আর দশম শ্রেণীর জন্য স্কুল খোলার কথা বলে কেন্দ্র। তবে তা মানতে নারাজ রাজ্য।

- Advertisement -

এদিন একটি অনুষ্ঠানে এসে পার্থ চট্টোপাধ্যায় বলেন, রাজ্যের যা পরিস্থিতি সেখানে কোনমতেই স্কুল কলেজ খোলা সম্ভব নয়। স্বাভাবিক ভাবেই রাজ্যের সঙ্গে কেন্দ্রের সংঘাত আবার স্পষ্ট হয়ে গেল মানুষের সামনে। অন্যদিকে এবার পাশের হার এবং প্রাপ্ত নম্বরের পরিমাণ এতই বেশি যে ৯৫% নম্বর পেয়েও কলেজে ভর্তি হতে পারছেন না অনেকেই।

এই প্রসঙ্গে পার্থবাবু বলেন, এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, “যারা ৯৬ বা ৯৭ শতাংশ নম্বর পেয়েছে তাদের তো আগে ভরতি নিতে হবে। যাতায়াতের সুবিধা আছে এমন কলেজেও ভরতি ঝোঁক বেশি। ভরতি হতে পারছে না এই কথাটা আপত্তিজনক। আমাদের সরকার স্নাতকে সবাইকে ভরতি করাতে বদ্ধপরিকর। উচ্চমাধ্যমিক পাশ করা সবাই ভরতির সুযোগ পাবে। আগে বিভিন্ন কলেজে পরিকাঠামোর অভাব ছিল। এখন তা নেই। কলেজ বেড়েছে। আসন সংখ্যা বেড়েছে। শিক্ষকদের সংখ্যা বেড়েছে। কিন্তু এখনও নির্দিষ্ট কিছু কলেজে বাড়ির ছেলেমেয়েদের ভরতি করানোর ঝোঁক রয়েছে। এই মানসিকতা বদলাতে হবে। নির্দিষ্ট কলেজে (College) আসন ভরে গেলে অন্য কলেজে ভরতি হতে হবে।”

আরোও পড়ুন :