মাইগ্রেনের অসহ্য ব্যাথা থেকে মুক্তি পেতে এই পদ্ধতিটি অবলম্বন করুন

292
- Advertisement -
ছবি : প্রতীকী

দুপুরে বা রাতে খাওয়ার পরে একটু জোয়ান মুখে দেওয়ার অভ্যাস অনেকেরই থাকে। মুখে একটু জোয়ান না দিলে খাওয়াটা সম্পুর্ন হয়না অনেকেরই। কিন্তু আপনি হয়তো জানেন না যে, খাওয়া ছাড়াও জোয়ানের আরো অন্য কিছু গুজ আছে। যেমন,জোয়ান বেটে সেই পেস্ট কপালে লাগালে মাইগ্রেনের ব্যথা কমে। এ ছাড়া জোয়ান গুঁড়ো করে কিছুক্ষণ অন্তর অন্তর তা শুঁকলেও ব্যথা কমে।ক্রমাগত হেঁচকি উঠতে থাকলে একটু জোয়ান খেয়ে নিন। উপকার মিলবে।হার্টের সমস্যা থাকলে জোয়ান গরম জলে সেদ্ধ করে রোজ খালি পেটে খান।

- Advertisement -

তেঁতুল, ঘি, মধু ও দুধের সঙ্গে জোয়ান মিশিয়ে খেলে যৌন জীবন সুস্থ থাকে।রসুন এবং তিল তেল-এর সঙ্গে জোয়ান মিশিয়ে তার রস কানে কয়েক ফোটা দিন। কানের ব্যথা কমবে।বাতের ব্যথা বা গাঁটের ব্যথা থাকলে জোয়ান বেটে, তার পেস্ট ব্যথা জায়গায় লাগালে আরাম পাবেন। অথবা গরম জলে জোয়ান মিশিয়ে, তাতে একটা কাপড় ভেজান। সেই ভেজা কাপড় এবারে ব্যথা জায়গায় লাগান। সর্দি কাশি, বা হাঁপানি হলে গুড়ের সঙ্গে জোয়ান গুঁড়ো মিশিয়ে তা খান। অথবা একটা পরিষ্কার কাপড়ে জোয়ান ভরে, গরম তাওয়ার উপরে তা রেখে গরম করুন। এবার সেই কাপড় দিয়ে বুকে সেঁক দিন।

অন্তঃসত্তা মহিলাদের খাবার হজমে অসুবিধা হয়। তাঁরাও গুড়ের সঙ্গে জোয়ান মিশিয়ে খেতে পারেন। এমনিতেই জোয়ান খেলে হজমের সমস্যা মেটে। গরম জলে জোয়ান সেদ্ধ করে খেলে, তাতে তাড়াতাড়ি ফল পাওয়া যায়।

আরোও পড়ুন :