জন্মাষ্টমীতে গোপাল ভোগের অন্যতম সেরা রেসিপি নবরত্ন কোর্মা, জেনে নিন বিস্তারিত

47
- Advertisement -

ছবি : প্রতীকী

আগামী কাল বিশ্বের সেরা প্রেমিক কৃষ্ণের জন্মদিন অর্থাৎ জন্মাষ্টমী। বাংলার ঘরে ঘরে হবে জন্মাষ্টমীর পুজো। করোনা আবহের জেরে বড়সড় করে পুজো না হলেও বাড়ির লোকজন মিলে কৃষ্ণের জন্মদিন সেলিব্রেট তো করা যেতেই পারে। আর জন্মাষ্টমীতে গোপাল ভোগের অন্যতম রেসিপি নবরত্ন কোর্মার কথা ভুললে কেমন করে চলবে?

- Advertisement -

তাই যদি কাল এই স্পেশ্যাল নবরত্ন কোর্মাটি বানাতে চান তাহলে ঝটপট দেখে ফেলুন রেসিপি।

উপকরণ:
আট-দশটা কাজু
ছয়-সাতটা আমন্ড
দুচামচ পোস্ত একঘন্টা ভিজিয়ে রেখে তারপর জলটা ছেকে ফেলে দিয়ে একটু দুধ দিয়ে মিক্সারে পিষ্ট করে নিতে হবে। নবরত্ন কোর্মায় যে নয় রকমের সবজি ব্যবহার করতে হবে সেগুলি হল,
একটা মাঝারি সাইজের ফুলকপি
ছোট ছোট টুকরো করে কেটে নেওয়া গাজর।
বিন্স্ ছোট ছোট করে কেটে নেওয়া।
একটা আলু।
অল্প বেবিকর্ন বা সুইটকর্ন।
কিছুটা ছাড়ানো মটরশুটি।
একটা ক্যাপ্সিকাম।
একটি মাঝারি সাইজের টমেটো।
ছোট্ট একটি আদা এবং তিন চারটি কাঁচা লঙ্কার পেস্ট
পনির।

পদ্ধতি:
একটা কড়াই/প্যান -এ বেশ কিছুটা জল গরম করে গাজর , বিন্স্ এবং বাকি সব সবজি গুলি দিয়ে ৫ মিনিটের মত ভাপিয়ে নিতে হবে। ভাপাবার সময় এক চামচ চিনি উপর দিয়ে ছড়িয়ে দিতে হবে। চিনিটা দিলে সবজি গুলি বেশি সিদ্ধ হয়ে যাবে না এবং সবজির যে নিজস্ব সুন্দর একটা রং থাকে, সেটাও নষ্ট হবে না। পাঁচ মিনিট মত ভাপিয়ে সবজি গুলি কড়াই থেকে তুলে নিতে হবে জল ছেঁকে। এবার ওভেনে একটা শুক্ন কড়াই বসিয়ে তিন টেবিল চামচ ভেজিটেবল অয়েল দিয়ে দিতে হবে। তেলটা গরম হয়ে গেলে তাতে দুচামচ কিসমিস, দুচামচ কাজু এক মিনিটের মত ভেজে একটা পাত্রে তুলে নিতে হবে। কাজু কিসমিস ভাঁজা তেলেই আবার পানির গুলি হালকা গোল্ডেন রং করে ভেজে তুলে নিতে হবে। তারপর সেই কড়াইতেই আর এক চামচ তেল দিয়ে নয় রকমের ফোঁড়ন দিতে হবে।

ফোঁড়ন দেবার সময় কড়াইতে তেলের মধ্যে দিতে হবে একটা তেজপাতা, একটা শুক্ন লঙ্কা, একটা বড় এলাচ, এক ইঞ্চি দাড়চিনি, চারটে লবঙ্গ, দশ-বারোটা গোলমরিচ, হাফ চামচ জিরা আর সামান্য হিং। ফোঁড়ন টা কয়েক সেকেন্ড ভেজে তার মধ্যে টমেটো, আঁদা আর কাঁচালঙ্কার পেষ্টটা দিয়ে দিতে হব। দু/তিন মিনিট মিডিয়াম ফ্লেমে মসলা টা কষিয়ে নিয়ে ১ চামচ ধনেগুঁড়ো, ১ চামচ জিরা গুঁড়ো, হাঁফ চামচ গোলমরিচের গুঁড়ো, এক চামচ নুন দিয়ে আরও এক মিনিট মসলাটা কষিয়ে নিতে হবে। তারপর সেই মসলার মধ্যে ভাপানো সবজি গুলি দিয়ে দিতে হবে। মসলার সাথে সবজি গুলি ভালো করে মাখিয়ে তার মধ্যে মটরসুটি, সুইটকন দিয়ে ভালো করে মসলা টা মাখাতে হবে।

২ মিনিট মত মসলার সাথে সবজি গুলি মিসিয়ে তার মধ্যে ক্যাপ্সিকাম গুলি দিয়ে দিতে হবে। সমস্ত সবজি গুলি মিডিয়াম ফ্লেমে আরও ২/৩ মিনিট কষিয়ে নিয়ে যেই বাদাম আর পোস্তবাটা করে রাখা হয়েছিল, সেটা এই সবজি গুলোর সাথে ভালো করে মিসিয়ে নিতে হবে । ৩/৪ মিনিট তারপর আবার ভালো করে সবজি টা কষিয়ে নিয়ে তার মধ্যে দিয়ে দিতে হবে ১ গ্লাস কাঁচা দুধ। দুধটা দিয়ে তারপর হাই-ফ্লেমে গ্যাস টা করে সমানে সবজি গুলি নারতে হবে, (সমানে না নারলে দুধটা কেটে যেতে পারে)। তারপর দিতে হবে এক বাটি জল এবং এক চামচ চিনি (মিষ্টিটা আপনারা আপনাদের স্বাদমত দিয়ে নেবেন), তার সাথে ২ টেবিল চামচ ফ্রেশ ক্রিম দিয়ে ভালো করে মিসিয়ে নিতে হবে।

গ্রেভি টা ফুটে উঠলে একটা ঢাকনা দিয়ে কিছু সময় রান্না করে নিতে হবে। ৩ মিনিট পর ঢাকনা সরিয়ে সবজি গুলি একটু নেরে দিয়ে আবার ঢাকনা দিয়ে সবজি গুলি সিদ্ধ হয়ে যাওয়া পর্যন্ত রান্না করতে হবে । ৫ মিনিট পর ঢাকনা টা তুলে ভেজে রাখা পনির এবং কাজু-কিসমিস গুলি দিয়ে দিতে হবে। সবকিছু সিদ্ধ হয়েছে কিনা দেখে নিয়ে নামাবার ঠিক আগে দিয়ে নিতে হবে হাঁফচামচ গড়মমসলা গুঁড়ো, ১ চামচ ঘি, আর এক চামচ কস্তুরীমেথি হাত দিয়ে গুঁড়ো করে।

সবকিছু ভালো করে মিসিয়ে গ্যাস বন্ধ করে ঢাকনা দিয়ে ৫ মিনিট রাখার পর ভাত, রুটি বা পোলাও এর সাথে গরম গরম পরিবেশন করুন।

আরোও পড়ুন :