উঠে যাচ্ছে দশম-দ্বাদশ বোর্ডের পরীক্ষা, শিক্ষা পদ্ধতিতে এবার আমূল পরিবর্তন

2174
- Advertisement -

ছবি : প্রতীকী

বিজেপি কেন্দ্রে ক্ষমতায় আসার আগে জানিয়েছিল তারা শিক্ষার সংস্কার করবে। অবশেষে এল সেই সময়। এর উদ্দেশ্যে একটি কমিটি বানিয়েছিল কেন্দ্র। সেই কমিটির নেতৃত্বে ছিলেন ইসরোর প্রাক্তন চেয়ারম্যান কে কস্তুরিরঙ্গন। গত বছর কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিওয়ালের কাছে ওই প্রস্তাব জমা দেয় কমিটি। সেই খসড়া প্রস্তাব কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন করেছে বলে জানিয়েছে পোখরিওয়াল।

- Advertisement -

এবার থেকে উঠে যাচ্ছে দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। নবম থেকে দ্বাদশ শ্রেণীর মধ্যে চার বছরে মোট ৪০ টি পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের। তার মধ্যে কিছু পরীক্ষা নেবে কেন্দ্র কিছু পরীক্ষা নেবে স্কুল। এই চার বছরের কোর্স হবে মাল্টি ডিসিপ্লিনারি। অর্থাত্ পড়ুয়ারা তাদের পছন্দের বিষয় বেছে নিতে পারবে। তবে দেখতে হবে ওই কম্বিনেশন পরবর্তিতে উচ্চশিক্ষায় যেন অসুবিধার কারণ না হয়।

সেই সঙ্গে কিছু পরিবর্তন হয়েছে নিম্নশ্রেণী গুলিতেও। কেন্দ্রের পরিকল্পনা হল, দশম ও দ্বাদশ শ্রণিতে আর নতুন করে বোর্ডের পরীক্ষা নেওয়া হবে না। তার পরিবর্তে আনা হচ্ছে ৫+৩+৩+৪ পদ্ধতি। এখানে প্রাথমিককেও আনা হচ্ছে স্কুলের আওতায়। ক্লাস ওয়ান ও ক্লাস টু-কে রাখা হচ্ছে প্রি-প্রাইমারির মধ্যে। এটিকে বলা হচ্ছে ফাউন্ডেশন কোর্স।

আরোও পড়ুন :