CV তে এই ৮ টি জিনিস না লিখলে আপনার চাকরি পাকা

4386
আরোও পড়ুন :
Image Source : Google

চাকরি পাওয়ার জন্য প্রথমে সিভি বা রিজিউমই পাঠাতে হয় এটা জানা কথা, তাই নিজের সিভির উপরে আলাদা করে ইংরেজিতে ‘সিভি’, ‘বায়োডাটা’ বা ‘রিজিউম’ লেখার কোনও দরকার নেই। তার বদলে ওখানে শুধু নিজের নাম লিখুন।

আরোও পড়ুন :

অনেকেই ‘সিভি’ বা ‘রিজিউম’-এর শুরুতেই ‘অবজেক্টিভস’ লিখে থাকেন। এতে কখনোই আপনার ‘সিভি’-র গুরুত্ব বাড়ে না। কারণ চাকরিটা পাওয়াটাই যে আপনার একমাত্র মূল লক্ষ্য সেই বিষয়টা যার কাছে সিভি জমা দিচ্ছেন সেই নিয়োগকারীও জানেন। তাই ‘অবজেক্টিভস’-এর বদলে সেখানে এমন কিছু লিখুন যাতে নিজের শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত বিষয়ক কিছু তথ্য থাকে সেখানে এবং আপনি যদি ওই সংস্থায় চাকরি পান তাহলে ঠিক কিভাবে ওই সংস্থাকে সাহায্য করবেন, সেটার ও উল্লেখ করুন।

Loading...

যে চাকরির জন্য আপনি আবেদন করছেন, তার সঙ্গে আপনার যদি কোনও সম্পর্ক না থাকে তাহলে আপনার কী কী শখ আছে, সেটাও কিন্তু উল্লেখ করা একেবারেই অর্থহীন।

- Advertisement -

নিজের ইচ্ছাতেই হোক অথবা পরিস্থিতির চাপে, কাজের জীবনে আপনি যদি কোনো সময় কর্মহীন হয়ে পড়েন, তার কোনোরকম উল্লেখ সিভি-তে না করাই ভালো। এক্ষেত্রে যাঁরা আপনাকে নিয়োগ করবেন তাঁদের মনে আপনার সম্পর্কে একটা নেতিবাচক ধারণা তৈরি হবে। বরং মুখোমুখি ইন্টারভিউয়ের সময় তাঁদের বিষয়টি জানালেই ভাল হবে।

ধরুন আপনি অতীতে অনেক চাকরি বা পেশায় যদি কাজ করে থাকেন, তাহলে সিভিতে তার সবকটির উল্লেখ না করলেও চলবে। বরং যে চাকরিগুলি আপনাকে আরও পেশাদার হিসেবে গড়ে তুলতে সাহায্য করেছে বলে আপনার মনে হয়। সেগুলিকেই অগ্রাধিকার দিন।

কত স্যালারি আপনি চাইছেন, সেটা সিভি-তে আগে থেকে না লেখাই ভাল। অনেক সময় এই প্রত্যাশিত বেতনের পরিমাণ দেখেই অনেক সিভি কিন্তু নিয়োগকারীরা বাতিল করে দেন। পেশাদারি ভঙ্গিতে নিয়োগ প্রক্রিয়ার পরবর্তী ধাপে এই স্যালারি নিয়ে একটা দর কষাকষি হতেই পারে, তবে তার আগে কিন্তু একদম নয়।

আপনার খুব ব্যক্তিগত কোনো তথ্য নিয়ে নিয়োগকর্তার কোনো কৌতূহল থাকার কথা নয়। ফলে যোগাযোগের জন্য আপনার মোবাইল নম্বর, ই-মেল আইডি এবং ঠিকানা দেওয়াই যথেষ্ট। আপনি বিয়ে করেছেন কি না, আপনার ধর্ম আসলে ঠিক কি, ইত্যাদি বিষয়গুলি লিখে অহেতুক সিভি লম্বা করতে যাবেন না।

যদি নিয়োগকারীর পক্ষ থেকে আপনার আগের কাজের জায়গার কোনও বিজনেস রেফারেন্স না চাওয়া হয়, তাহলে সিভি-তে তার উল্লেখ না করলেই ভাল হয় ।

আরোও পড়ুন :