কলেজে ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য, একনজরে জেনে নিন কোথায় কবে কিভাবে

50
- Advertisement -

ছবি : প্রতীকী

দেশজুড়ে করোনা আবহের মধ্যে বন্ধ রয়েছে সমস্ত স্কুল, কলেজ থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠান। তবে এর মধ্যেই ছাত্রছাত্রী ভর্তি নেওয়া শুরু হয়ে গেল বর্ধমান সহ উত্তরবঙ্গ এবং পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের কলেজগুলিতে। চলতি মাসের ১০ তারিখ থেকে পাওয়া যাবে ফর্ম। ভর্তির প্রক্রিয়া চলবে আগামী মাসের ২৫ তারিখ পর্যন্ত। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীনেরয়েছে ৬২টি কলেজ। যেখানে পুরো দমে শুরু হবে ভর্তির প্রক্রিয়া তবে পুরোটাই হবে অনলাইনে এবং ভর্তির ফি ও বাড়ানো হবেনা। ইতিমধ্যে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,

- Advertisement -

সরকারি নির্দেশিকা মেনে উচ্চ মাদ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা কলেজগুলিকে তাদের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। তার কপি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পাঠাতে হবে। আবেদনপত্র জমা দেওয়া ও ভরতি চলাকালীন কলেজে ছাত্রছাত্রীদের উপস্থিতির কোনও প্রয়োজন নেই। অ্যাডমিশন ফি-ও নিতে হবে অনলাইনে। কোনও পড়ুয়া ভরতি হওয়ার পর ১০ দিনের মধ্যে বিষয় বা ধারা পরিবর্তনের জন্য আবেদন করতে পারবেন। কলেজ কর্তৃপক্ষ পরবর্তী ৫ দিনের মধ্যে বিষয়টি চূড়ান্ত করবেন। কোনও পড়ুয়া অন্য কলেজে চলে যেতে চাইলে বা ভর্তি বাতিল করতে চাইলে তাঁর অ্যাডমিশন ফি’র অর্থ ফেরত দিতে হবে। আর ওই আসনটি ফাঁকা তালিকায় যুক্ত করতে হবে।

অন্যদিকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনেরয়েছে ৫০ টি কলেজ এবং কোচবিহারের পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে ১৬টি কলেজ। প্রত্যেক কলেজেই চলতি মাসের ১০ তারিখ থেকে শুরু হবে অনলাইনে ফর্ম দেওয়া এবং মেধা তালিকায় যে সকল ছাত্রছাত্রী সুযোগ যাবে তাদের ফোনে এসএমএস করে জানিয়ে দেওয়া হবে। ফলে নির্বিঘ্নে মিটবে ভর্তির প্রক্রিয়া।

আরোও পড়ুন :