সর্দি তে নাক বন্ধ ? এক মিনিটে সারিয়ে নিন

93
- Advertisement -
ছবি : প্রতীকী

চারিদিকে দূষণ এবং ভেজাল খাবারের জেরে আমাদের অবস্থা কাহিল। শরীরে বাসা বাঁধে হাজারো রোগের। সেই রোগ নিরাময়ের জন্য দৌড়াতে হয় ডাক্তারের কাছে। ফলে টাকা এবং সময় দুইই খরচ হয় যথেচ্ছ। এছাড়া ঘন ঘন ওষুধ খাওয়াও খুব একটা কাজের কথা নয়। এক্ষেত্রে আপনি রোজ অভ্যাস করুন পাতিলেবুর রস খাওয়ার। কারন পাতিলেবুর রস আপনাকে অনেক রোগের হাত থেকে মুক্তি দেবে।

- Advertisement -

১.পাতিলেবু ভিটামিন সি-এর উৎস। প্রচুর পরিমাণে ভিটামিন সি জোগান দেয় পাতিলেবু। এই ভিটামিন শরীরকে সুস্থ রাখতে দীর্ঘমেয়াদি ভিত্তিতে কাজ করে।

২. লেবুতে অ্যান্টি ব্যাক্টেরিয়াল গুণ রয়েছে। আর জল শরীরকে ক্ষতিকর উপাদান থেকে মুক্ত হতে সাহায্য করে। দুইয়ের প্রভাবে ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়। এমনকী লেবু-জল দিয়ে মুখ ধুলে ত্বকের মৃত কোষগুলিও ধুয়ে যায়।

৩. খাওয়ার আগে লেবুজল খেলে জিভের স্বাদ বৃদ্ধি পায়। এছাড়া লেবুজল শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং মেটাবলিজমের মাত্রা বৃদ্ধি করে। ফলে খাওয়ার আগে লেবুজল খাওয়া বিশেষ উপকারী অভ্যাস।

৪. লেবুতে যে সাইট্রেট থাকে, তা কিডনিতে পাথর জমার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এছাড়া, যাঁদের কিডনিতে পাথর জমেছে তাঁরাও নিয়মিত লেবুজল খেলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

৫. ভিটামিন‌ সি প্রতিরোধ শক্তি বৃদ্ধি করে। ঘন ঘন সর্দিজ্বরের সমস্যায় যাঁরা ভোগেন, তাঁরা নিয়মিত লেবুজল খেলে উপকার পাবেন।

৬. সর্দির সময়ে নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন প্রায় সকলেই। এক গ্লাস জলে আধখানা পাতিলেবুর রস গুলে তাতে এক চামচ মধু মিশিয়ে নিন। তার পর পান করুন সেই মিশ্রণ। সঙ্গে সঙ্গে মুক্তি পাবেন নাক বন্ধের সমস্যা থেকে।

আরোও পড়ুন :