ভারতে চিনের ৫৯টি অ্যাপ ব্যান হওয়া নিয়ে কি প্রতিক্রিয়া জানালো চিন? পড়ুন বিস্তারিত

44
- Advertisement -

Image Source : Google

গতকাল অর্থাৎ সোমবার এক ধাক্কায় চিনের ৫৯টি অ্যাপকে ভারতে ব্যান করেছে কেন্দ্রীয় সরকার। যার মধ্যে সবথেকে উপরে রয়েছে টিকটক, শেয়ার ইট, ইউসি ব্রাউজারের মতো একাধিক এপ্লিকেশন। এই ঘটনার ওর থেকেই দেশজুড়ে মানুষ নিজেদের সম্পুর্ন সহমত জানিয়েছে কেন্দ্রীয় সরকারকে। সীমান্ত সমস্যা নিয়ে চিনের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের ফলেই এমন সিদ্ধান্ত নিয়েছে কি না কেন্দ্র সেই নিয়ে প্রশ্ন রয়েছে অনেকের মনেই তবে কেন্দ্র অবশ্য বলেছে, মানুষের নিরাপত্তা এবং সার্বভৌমত্বের কথা মাথায় রেখেই এই এপ্লিকেশনগুলিকে ব্যান করেছে কেন্দ্র।

- Advertisement -

এই ঘটনা নিয়ে সংক্ষিপ্ত প্রতিক্রিয়া জানিয়েছে চিন। ভারতের এই সিদ্ধান্ত যে চিনের একাধিক ব্যবসায়ীদের বেশ ভালো মতোই ক্ষতি করলো তা আর বলার অপেক্ষা রাখেনা। ভারতের মতো এত বড় বাজার অন্য কোন দেশে রয়েছে কিনা সন্দেহ ফলে শি জিনপিংয়ের ভুলের প্রায়শ্চিত্ত করতে হলো তাদের দেশের ব্যবসায়ীদের।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ন এর প্রতিক্রিয়ায় বলেছেন, ‘এই ঘটনায় চিন গভীরভাবে উদ্বিগ্ন’। ব্যস এটুকু বলেই দায় সেরেছেন তারা। অন্যদিকে টিকটকের তরফ থেকে জানানো হয়েছে তারা সরকারের সবরকম নির্দেশ মেনে চলবে তাদের ভারতে ব্যবসার পুনরায় অনুমতি দেওয়া হোক।

আরোও পড়ুন :