চুলের গোড়া শক্ত করতে পেঁয়াজ খান, জানুন বিস্তারিত

77
- Advertisement -


পেঁয়াজ আমাদের রান্নাবান্নায় একটি অতি প্রয়োজনীয় উপাদান। রোজকার রান্নায় পেঁয়াজের ব্যবহার অরিহার্য। বাজারে গেলে পেঁয়াজ থলিতে পেঁয়াজ থাকবেই। আর সেইজন্যই পেঁয়াজের দাম বাড়লে ঘুম উড়ে যায় মধ্যবিত্তদের। রান্না করার পাশাপাশি কাঁচা পেঁয়াজও খেয়ে থাকেন অনেকে। আর পেঁয়াজের গুনাগুন সম্পর্কে অবহিত হলে আপনিও অবাক না হয়ে পারবেন না। প্রাচীন ধর্মগ্রন্থ ‘চরক সংহিতা’তেও লেখা আছে পেঁয়াজের গুনাগুন সম্পর্কে। আসুন তাহলে আমরা জেনে নিই পেঁয়াজের উপকারিতা,

- Advertisement -

শরীরের কোনও অংশে পুড়ে গেলে পেঁয়াজ কেটে তার একটি টুকরো সেই পোড়া স্থানের উপরে চেপে ধরলে যন্ত্রণা থেকে উপশম পাওয়া যায়।

পেঁয়াজের মধ্যে কোলেস্টেরলের পরিমাণ খুবই কম। শুধু তাই নয়, এতে রয়েছে পর্যপ্ত পরিমাণ নিউট্রিয়েন্টস্, মিনারেল্‌স, ভিটামিন এবং অ্যান্টি-অক্সিড্যান্ট যা শরীর ভাল রাখতে বিশেষভাবে সাহায্য করে।

রান্না করা বা কাঁচা পেঁয়াজ নিয়মিত খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

মূত্রনালীর প্রদাহ থেকে মুক্তি পেতে পেঁয়াজ বিশেষভাবে সাহায্য করে। পেঁয়াজ জলে রেখে ফুটিয়ে নিন। ততক্ষণ পর্যন্ত ফোটাবেন যতক্ষণ না জলের পরিমাণ অর্ধেক হয়ে আসছে। তারপর সেই জল ছেঁকে খেয়ে নিলে মূত্রনালীর প্রদাহজনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

জ্বর হলে শরীরের তাপমাত্রা সাধারণের থেকে অনেকখানি বেড়ে যায়। এই সময়ে মোজার ভিতরে এক টুকরো পেঁয়াজ রেখে দিলে, তা শরীরের তাপমাত্রা স্বাভাবিক করতে সাহায্য করে।

পেঁয়াজে রয়েছে সালফার, যা রক্ত চলাচল সক্রিয় করে। তাই পেঁয়াজের রস চুলের গোড়ায় ঘষে নিলে চুলের গোড়া হয় মজবুত। স্ক্যাল্পের ব্যাকটিরিয়াও নষ্ট হয়ে যায়।

আরোও পড়ুন :