১ লক্ষ কর্মসংস্থান এবার বাংলায়, বিস্তারিত জানতে এখনই ক্লিক করুন

1207
- Advertisement -
Image Source : Google

বাংলায় কর্মসংস্থানে আমূল পরিবর্তন আসতে চলেছে, এমনটাই ঘোষনা করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেউলা-পাচামি ব্লকের কয়লা উত্তোলন প্রকল্পে এক লক্ষ কর্মসংস্থান হতে পারে বলে জানালেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্প বাস্তবায়ন করার জন্য মুখ্যসচিবের নির্দেশে তৈরি করা হয়েছে একটি কমিটি।

- Advertisement -

এই প্রকল্পটি একটি সম্পূর্ণ পলিউশন ফ্রী প্রজেক্ট। ওই এলাকায় প্রায় ৪০০ পরিবারের বাস এবং তাদের মধ্যে ৪০ শতাংশ হল আদিবাসী। তাই প্রজেক্ট শুরু করার আগে আদিবাসীদের সাথেও আলোচনার কথাও বললেন তিনি সাংবাদিক বৈঠকে।

এই প্রজেক্টটি বাস্তবায়ন করা গেলে আগামী ১০০ বছর বাংলায় আর কয়লার অভাব হবে না বলা হচ্ছে। এই প্রজেক্টটি বাস্তবায়ন করতে পাঁচ বছর সময় লাগতে পারে বলে জানিছেন মুখ্যমন্ত্রী। এই প্রজেক্টটি সম্পূর্ণ হলে বাংলায় তৈরি হবে কোল হাব, ফলত প্রচুর যুবক যুবতীরা কাজ পাবে। সাংবাদিক বৈঠকে তিনি এও জানান যে সম্পূর্ণ প্রজেক্টটিতে খরচ হবে ১২ হাজার কোটি টাকা। আর এটি হলে শুধু রাজ্য নয়, কেন্দ্র সরকারেরও প্রফিট হবে।

মুখ্যমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছেন প্রজেক্ট শুরু করার আগে স্থানীয়দের পুনর্বাসনের ব্যাবস্থা না করে কাজে হাত দেবেন না। আগামী মাসেই এর মউ স্বাক্ষর হবে। এই প্রজেক্টের ফলে জঙ্গলমহলের মানুষের জীবনও উজ্জ্বল হবে বলেই জানালেন তিনি।

আরোও পড়ুন :